সোলার প্যানেলের কিছু হিসাব নিকাশ।

(ভুল হলে ইঞ্জিনিয়ারগণ সংশোধন করে দিবেন আশাকরি)

বাংলাদেশের বর্তমানে বিদ্যুতের অবস্থা দেখে মনেহচ্ছে আমাদেরকে আল্লাহ প্রদত্ত সৌরশক্তির উপর নির্ভর করা ছাড়া কোন বিকল্প নাই। তাই আসুন আপনার বাড়ীর জন্য কত ক্ষমতার সৌর প্যানেল লাগবে দেখে নিই।  কয়েকদিন যাবত এটা নিয়ে পড়ে যা বুঝেছি তার উপর ভিত্তি করে লিখতেছি। অতএব ভুলত্রুটি হতেই পারে। চোখে পড়লে অবশ্যয় জানাবেন।

আপনার চাহিদা কত?

আমরা বিদ্যুতের হিসাব সাধারণ ওয়াট বা কিলোওয়াটে করে থাকি। এটা একটা ভুল পদ্ধতি। কারণ বিদ্যুতের একক এম্পিয়ার। তারপরও আমরা ওয়াটে হিসাব­

করে থাকি। যাই হোক আমরাও প্রথমে ওয়াটে হিসাব করে পরে এম্পিয়ারে পরিবর্তন করে নিব।

ধরুন আপনার বাড়ীতে আপনি নিম্নোক্ত জিনিসগুলো চালান।

১। পাম্প। একটি এক হর্সের বা ৭৫০ ওয়াটের প্রায়। যা প্রতিদিন গড়ে ৩ ঘন্টা চলে। অতএব ৩×৭৫০=২২৫০ ওয়াট প্রদিন।

২। ফ্যান। ৫ টি প্রতিটি ৮০ ওয়াট। যা প্রতিদিন ১৮ ঘন্টা চলে। অতএব ১৮×৫×৮০=৭২০০ ওয়াট প্রতিদিন।

৩। লাইট ৮ টি। প্রতিটি ২০ ওয়াট। যা প্রতিদিন ১২ ঘন্টা করে চলে। অতএব ৮×১২×২০=১৯২০ ওয়াট প্রতিদিন।

মোট ১১৩৭০ ওয়াট প্রতিদিন।

আমরা যে বিদ্যুৎ ব্যবহার করে থাকি তা ২২০ ভোল্ট এসি। তাই ওয়াট এবং এম্পিয়ারের সম্পর্ক থেকে আমরা পাই,

ওয়াট=ভোল্ট ×এম্পিয়ার

অর্থাৎ এম্পিয়ার= ওয়াট/ভোল্ট

অর্থাৎ এম্পিয়ার= ১১৩৭০/২২০=৫১.৬৮ A

অর্থাৎ আপনি দৈনিক প্রায় ৫২ এম্পিয়ার বিদ্যুৎ ব্যবহার করছেন। ১০% সিস্টেম লস ধরলে আপনার চাহিদা দাঁড়ায় প্রতিদিন প্রায় ৬০ এম্পিয়ার বিদ্যুৎ।

আপনার প্যানেলের সাথে কত ওয়াটের ব্যাটারি নিবেন?

সাধারণত সোলার প্যানেলের সাথে যে ধরণের ব্যাটারি দেওয়া হয় তা হলো ডীপ রিসাইকেল ব্যাটারি। এই ধরণের ব্যাটারি সাধারণত ৫০% এর বেশী ডিসচার্জ করা উচিত নয়। সুতরাং আমাদের চাহিদা ৬০ এম্পিয়ার হলে ব্যাটারি লাগবে ১২০ এম্পিয়ারের। (একদিন বা ২৪ ঘন্টা ব্যাকআপের জন্য দুইদিন ব্যাকআপ চাইলে ব্যাটারি ২৪০ এম্পিয়ার লাগবে)

কত ওয়াটের সোলার প্যানেল কিনবেন?

এর উত্তরে বলা যায় আমাদের দেশে গড়ে দৈনিক ৫ ঘন্টা পর্যাপ্ত আলো থাকে। তাই আপনার চাহিদা মোতাবেক বিদ্যুৎ সরবরাহ করা এবং প্রয়োজন মাফিক ও পর্যাপ্ত বিদ্যুৎ সংরক্ষণের জন্য এই পাঁচ ঘন্টাই মোট সময়। জেনে রাখা ভাল যে, সোলার প্যানেলের নমিনাল ভোল্ট ১৮ ।

অতএব সোলার প্যানেলের ওয়াট=

অর্থাৎ ২১৬ ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল হলেই আপনার সিস্টেম হবে।

উল্লেখ্য যে, সোলার প্যানেল গুলো সাধারণত ডিসি কারেন্ট উৎপন্ন করে। আমাদের লাইনের কারেন্ট এসি কারেন্ট। এমতাবস্থায় ডিসি কে এসিতে রুপান্তর করার জন্য ইনভার্টার লাগবে। সোলার প্যানেলের সাথে চার্জ কন্ট্রোলার, তার সহ আরও কিছু আনুসাঙ্গিক জিনিস প্রয়োজন। তবে আমরা যেটা শিখলাম সেটা হলো আমাদের চাহিদার বিপরীতে সোলার প্যানেলের ক্ষমতা এবং ব্যাটারির ক্ষমতা কত হওয়া উচিত।

আশাকরি এটা আপনাদের উপকারে আসবে।